১৭ই ডিসেম্বর ২০১৯ তারিখে জাপান সরকার গ্র্যান্ট অ্যাসিসট্যান্স ফর গ্র্যাস-রুটস্ হিউম্যান সিকিউরিটি প্রোজেক্টস্ (জিজিএইচএসপি) এর আওতায় একটি বাংলাদেশী বেসরকারি সংস্থাকে ৮৫,২৪৭ মার্কিন ডলার (আনুমানিক ৭০ লক্ষ টাকা) আর্থিক সহায়তা প্রদান করেছে। জাপানের রাষ্ট্রদূত মান্যবর জনাব ইতো নাওকি এই তৃণমূল মানবিক নিরাপত্তা প্রকল্পের বাস্তবায়নকারী সংস্থা ন্যাশনাল ডেভেলপমেন্ট প্রোগ্রাম (এনডিপি) এর নির্বাহী পরিচালক জনাব মোঃ আলাউদ্দিন খানের সাথে চুক্তিপত্র স্বাক্ষর করেন।
এনডিপিকে জাপান দূতাবাস জিজিএইচএসপি এর আওতায় সিরাজগঞ্জে তাঁত প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের জন্যে আর্থিক সহযোগিতা প্রদান করেছে। বাংলাদেশে সিরাজগঞ্জ ইতিমধ্যে তাঁতশিল্পের জন্য বিখ্যাত। কিন্তু পর্যাপ্ত প্রশিক্ষণ না থাকায় এই এলাকা থেকে তৈরিকৃত তাঁত যথাযোগ্য বাজার মূল্য পাচ্ছে না। সিরাজগঞ্জ জেলায় দারিদ্র বিমোচনের লক্ষ্যে এনডিপি অনেক বছর ধরে কাজ করে এসেছে। জিজিএইচএসপি এর আর্থিক সহায়তায় এনডিপি একটি প্রশিক্ষণ কেন্দ্র তৈরি করবে এবং ব্যবহারিক প্রশিক্ষনের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি স্থাপন করবে। এই প্রকল্পের মাধ্যমে বছরে ১১৭৫ জন লোক তাঁতশিল্পের উপরে বিভিন্ন প্রশিক্ষণ নিতে পারবে, যা সিরাজগঞ্জ জেলায় নতুন কর্মসংস্থানের সৃষ্টি করবে এবং অর্থনীতিতে গুরুত্বপুর্ণ প্রভাব ফেলবে।
জাপান সরকার ১৯৮৯ সাল থেকে তৃণমূল পর্যায়ের মানুষের আর্থ-সামাজিক নিরাপত্তা উন্নয়নের জন্য গ্র্যান্ট অ্যাসিসট্যান্স ফর গ্র্যাস-রাইটস্ হিউম্যান সিকিউরিটি প্রোজেক্টস্ (জিজিএইচএসপি) এর মাধ্যমে ১৯৪টি এনজিও প্রকল্পে অর্থায়ন করেছে। ইতিমধ্যে এই স্কিমের আওতায় বাংলাদেশে কর্মরত বিভিন্ন এনজিওকে সর্বমোট প্রায় ১৫ মিলিয়ন মার্কিন ডলার আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে।